ভিটামিন-ডি ঘাটতিতে ৮০ শতাংশ মানুষ করোনা আক্রান্ত: গবেষণা

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ২ নভেম্বর, ২০২০
  • ৫৭৮ প্রিয় পাঠক,সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন এবং মধুমতির সাথেই থাকুন

মহামারি করোনা ভাইরাসের সঙ্গে ভিটামিন-ডি’র সম্পর্ক নিয়ে বহু গবেষণা হয়েছে। অতীতে একাধিক গবেষণায় এটা প্রমাণিত, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে ভিটামিন-ডি।

এদিকে স্পেনের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ৮০ শতাংশ রোগীর মধ্যেই কিন্তু ভিটামিন-ডি’র ঘাটতি রয়েছে। স্পেনের মার্কেস ডি ভালডিসিলা বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি থাকা ২১৬ জন করোনা রোগীর উপর এই সমীক্ষা চালানো হয়। গবেষকরা লক্ষ করেন, এই ২১৬ জন রোগীর ৮০ শতাংশর মধ্যে ভিটামিন ডি’র ঘাটতি রয়েছে।

স্প্যানিশ এই গবেষক দলটি আরও লক্ষ করে, মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে ভিটামিন ডি’র ঘাটতি বেশি। জার্নাল অফ ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজমে এই গবেষণা প্রকাশিত হয়েছে। শরীরে ভিটামিন-ডি’র কমবেশির সঙ্গে কোভিডের তীব্রতা বাড়ে-কমে কি না, সে বিষয়ে স্পষ্ট করে কোনও উল্লেখ নেই।

তবে, স্প্যানিশ গবেষকরা এটা জানিয়েছেন, ভিটামিন ডি রক্তের ক্যালসিয়াম ঘনত্বকে নিয়ন্ত্রণ করে। সেইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করার ক্ষমতা রয়েছে ভিটামিন ডি’র। গবেষকরা জানান, ভিটামিন ডি কম রয়েছে এমন কোভিড -১৯ রোগীর ক্ষেত্রে দেখা গিয়েছে, প্রদাহজনক চিহ্নিতকারী (ফেরিটিন এবং ডি-ডাইমারের) সিরামের মাত্রা বেড়ে যায়।

স্পেনের সান্টান্দারের ক্যান্টাব্রিয়া বিশ্ববিদ্যালয়ের হোসে এল হার্নান্দেজ মনে করেন, কোভিড-১৯ রোগীর রক্তে ভিটামিন-ডি’র ঘাটতি থাকলে অবশ্যই ভিটামিন-ডি চিকিৎসার পরামর্শ দেওয়া উচিত। তাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সঙ্গেই পেশি শিথিলতাও দূর হবে।

হার্নান্দেজের মতে, প্রবীণ বা কোমর্বিডিটিস রয়েছে এমন হাইরিস্কে থাকা ব্যক্তিদের মধ্যে ভিটামিন ডি’র ঘাটতি রয়েছে কি না, তা আগে পরীক্ষা করে দেখা উচিত। ঘাটতি থাকলে সে ক্ষেত্রে সংক্রমণের হাত থকে নিস্তার পেতে ভিটামিন-ডি চিকিৎসা করা জরুরি।

Please Share This Post in Your Social Media

মধুমতি টেলিভিশনের অন্যান্য খবর