ভারতের কাছ থেকে বীজ কিনে অস্ত্র বানাচ্ছে চীন!

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ২ নভেম্বর, ২০২০
  • ৬২৭ প্রিয় পাঠক,সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন এবং মধুমতির সাথেই থাকুন

চীন বরাবরই যেকোনো ধরণের ক্যামিকেল অস্ত্র ব্যবহারের কথা অস্বীকার করে আসলেও চীন বিষয়ক বিশ্লেষকরা জানিয়েছেন, প্রথাগত যুদ্ধাস্ত্র ব্যর্থ হলে চীন জৈব অস্ত্র প্রস্তুত করতে পারে। সম্প্রতি ভারত থেকে চীন রাইসিন বীজ আমদানি করছে বলে খবর পাওয়া গেছে। রাইসিন বা ভেন্না এমন একটি বিষ যার এক চামচ গুড়া কাউকে এক গ্লাস পানিতে গুলে খাওয়ালে মাত্র ৪৮ ঘণ্টায় ওই ব্যক্তির মৃত্যু হতে পারে।

এশিয়ায় সবচেয়ে বেশি রাইসিন উৎপন্ন হয় ভারতে। দুই একটি রোগের ওষুধ হিসেবে ব্যবহার হলেও হঠাৎ ভারতের ব্যবসায়ীরা ব্যাপকহারে এই বীজের অর্ডার পাচ্ছেন বলে ভারতের সংস্থার পক্ষ থেকে জানা যায়।

ভারতীয় গোয়েন্দাদের মতে, রাইসিন আমদানি করা নিয়ে চীনের এত আগ্রহ প্রথম থেকেই সন্দেহজনক ছিল। জৈব রায়াসনিক মারণাস্ত্র তৈরিতে তা কাজে লাগাচ্ছে চীন। এর আগে ইরাক ও ইরানের মধ্যে আট বছর ধরে চলা যুদ্ধের সময় ইরানের সেনাদের বিরুদ্ধে মাস্টার্ড গ্যাস ব্যবহার করেছিল ইরাক। সরিষার বীজ থেকে তৈরি রায়াসনিক মাস্টার্ড গ্যাসে চোখ, মুখ ও গায়ে বড় বড় ফোস্কা পড়ে গিয়েছিল ইরানি সেনাদের। অসুস্থ হয়ে পড়েছিল ইরানের সেনারা। সেরকমই চীনও জৈব মারণাস্ত্র বানাতেই ভেন্না বীজ আমদানি করছে। মার্কিন গোয়েন্দাদের কাছ থেকেও মিলেছে একই জাতীয় তথ্য। তারা জানিয়েছে চীন গোপনে জৈব বিষের সঞ্চয় বাড়াচ্ছে। সম্প্রতি ভারতের সর্বভারতীয় বণিক সংগঠনের পক্ষ থেকেও রাইসিন নিয়ে সতর্ক অবস্থান গ্রহণ করতে দেখা যায়। তারা দেশটির বাণিজ্য মন্ত্রণালয়কে জানিয়েছে, এখনি রাইসিন বীজ রফতানি বন্ধ না হলে আমরাই বিপদে পড়ব। আপাত দৃষ্টিতে আমরা লাভবান হচ্ছি মনে হলেও বড় বিপদের হাত থেকে রক্ষা পেতে রাইসিন রফতানি বন্ধ করতে হবে।

Please Share This Post in Your Social Media

মধুমতি টেলিভিশনের অন্যান্য খবর