সিংড়ায় হিমালয়ী গৃধিনী শকুন উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
  • ৬১২ প্রিয় পাঠক,সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন এবং মধুমতির সাথেই থাকুন

নাটোরের সিংড়ায় বিপন্ন প্রজাতির একটি হিমালয়ী গৃধিনী শকুন উদ্ধার করা হয়েছে। শনিবার সকাল ১০টায় উপজেলার বামিহাল-কাকিয়ান গ্রামের ইনসান আলীর বাড়ি থেকে শকুনটি উদ্ধার করেন পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম জানান, শুক্রবার সন্ধ্যায় কাকিয়ান গ্রামের ধানক্ষেত রক্ষার কারেন্ট জালে আটকে অসুস্থবোধ করে শকুনটি। পরে মোবাইল ফোনে ঢাকা ক্রাইম কন্ট্রোল ইউনিট এবং রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে বিষয়টি অবগত করেন স্থানীয় কিশোর রাফিউল ইসলাম রাজ। এরই সূত্র ধরে সকালে শকুনটিকে উদ্ধার করা হয়। বর্তমানে পরিবেশ কর্মী হাসান ইমাম ও আব্দুর রশিদের তত্ত্বাবধানে সেবাযত্ন করা হচ্ছে। রোববার সকালে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় অফিসে হস্তান্তর করা হবে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, এটা হিমালীয় গৃধিনী প্রজাতির শকুন। বিপন্ন পরিবেশ ও খাদ্যের অভাবসহ নানা সংকটে এরা ছুটে বেড়ায়। শকুনটিকে সুস্থ করে তুলতে সার্বিক ব্যবস্থা নেয়া হচ্ছে।

Please Share This Post in Your Social Media

মধুমতি টেলিভিশনের অন্যান্য খবর