ডিসেম্বরের মধ্যে প্রস্তুত হবে ভারতের ভ্যাকসিন

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০
  • ২৭৪ প্রিয় পাঠক,সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন এবং মধুমতির সাথেই থাকুন

ব্রিটেনের অক্সফোর্ডের তৈরি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রযুক্তি ও ফর্মুলায় ভারতের সিরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ভ্যাকসিনের প্রাথমিক ডোজ আগামী ডিসেম্বরের মধ্যেই প্রস্তুত হয়ে যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। তবে, সেক্ষেত্রে ভ্যাকসিন তৈরিতে সরকারের জরুরি অনুমোদন প্রয়োজন বলে জানিয়েছে তারা। পরবর্তী আগামী বছরের মাঝামাঝি নাগাদ আরও প্রায় ১০ লাখ ডোজ ভ্যাকসিন তৈরি সম্ভব হবে বলেও জানিয়েছে সিরাম ইনস্টিটিউট।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে নির্বাচনের আগেই বাজারে একটি কার্যকর করোনার ভ্যাকসিন আনার অঙ্গীকার করা হলেও নির্বাচনের আর মাত্র চারদিন বাকি থাকায় আপাতত তা আর সম্ভব হচ্ছ না। তবে, তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষে এ বছরের ডিসেম্বরেই ভ্যাকসিন বাজারে আনার বিষয়ে আশাবাদী যুক্তরাষ্ট্রের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্না এবং ফাইজার। ভ্যাকসিন দুটির চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল সফলভাবেই এগিয়ে চলেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

আগামী বছরের মাঝামাঝি নাগাদ ব্রাজিলে যেকোন একটি কার্যকর করোনা ভ্যাকসিন বাজারে আনার বিষয়ে আশা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। যুক্তরাষ্ট্র, ভারতের পর বিশ্বের তৃতীয় সর্বোচ্চ কোভিড সংক্রমণের দেশ ব্রাজিলে বর্তমানে চীনসহ বিভিন্ন দেশের চারটি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, যেকোন ভ্যাকসিনের অনুমোদন কিংবা বাতিলের চূড়ান্ত সিদ্ধান্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের। তবে, চীনের তৈরি সিনোভ্যাক ভ্যাকসিনের মূল্য আমাদের ক্রয় ক্ষমতার বাইরে। এত বিশাল জনগোষ্ঠীর জন্য এদ দামি ভ্যাকসিন কেনা আমাদের পক্ষে সম্ভব নয়। এখানে আরও কয়েকটির ট্রায়াল চলছে, তাই আমরা অন্যান্যগুলো নিয়েই ভাবছি।

টিকা সংকটের কারণে রাশিয়ার তৈরি স্পুটনিক ফাইভ করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত করা হয়েছে। করোনার সম্মুখসারির যোদ্ধা কর্মরত দেশটির ৪০ হাজার স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের মধ্যে ভ্যাকসিনটির ট্রায়াল চলছিল। তবে, আগামী ১০ নভেম্বর থেকে পুনরায় স্পুটনিক ফাইভের হিউম্যান ট্রায়াল শুরু হবে বলে জানিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

Please Share This Post in Your Social Media

মধুমতি টেলিভিশনের অন্যান্য খবর