সিলেটে এনএসআই ও র‌্যাবের যৌথ অভিযানে বিদেশি জাল পাসপোর্ট ও ভিসা তৈরি চক্রের মূলহোতা মাসুদ আটক

প্রতিবেদকের নাম :
  • প্রকাশিত : সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
  • ২৪৯২ প্রিয় পাঠক,সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন এবং মধুমতির সাথেই থাকুন

নিজস্ব প্রতিবেদক : সিলেটের কানাইঘাটে মানি লন্ডারিং এবং হুন্ডি ব্যবসাসহ বিদেশিদের জাল পাসপোর্ট ও ভিসা তৈরি এবং মানবপাচার চক্রের মূলহোতা প্রতারক মাসুদ আহমেদকে আটক করেছে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও র‌্যাব-১৪ এর একটি দল।

রোববার (২৭ সেপ্টেম্বর) গভীর রাতে সিলেটের কানাইঘাট এলাকা থেকে তাকে আটক করা হয়। এসময় একটি কল রেকর্ডে ভিয়েতনামের এক নাগরিককে পাসপোর্ট তৈরি করে দেয়ার বিষয়ে আশ্বাসের কথাও জানা যায়।
সোমবার র‌্যাব-১৪ এর অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ এফতেখার উদ্দিন সাংবাদিকদের জানান, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) এর তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। ইসরাইল, স্পেন, তুরস্ক, ক্যামেরন এবং ইউরোপের বেশিরভাগ দেশের পাসপোর্ট ও ভিসা তৈরি করে দীর্ঘদিন ধরে মানুষের সাথে প্রতারণা করে আসছিলেন মাসুম। বাংলাদেশিদের পাশাপাশি বিদেশি নাগরিকদের বিভিন্ন দেশের পাসপোর্ট ও ভিসা জালিয়াতির মাধ্যমে তৈরি করতেন এবং মানি লন্ডারিং ও হুন্ডি ব্যবসার সঙ্গেও জড়িত তিনি।
বিভিন্ন দেশের হুবহু বিদেশি পাসপোর্ট তৈরি-ভিসা জালিয়াতির মূলহোতা মানবপাচারকারী মাসুদ আহমদেকে আটক করার পর জানা যায়, জার্মানি ও বুলগেরিয়া থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে গত মাসে ১ মিলিয়ন ইউরো গ্রহণ করে মাসুম।

এছাড়াও জার্মানি, নিউজিল্যান্ড, ক্রোয়েশিয়া, রোমানিয়া, ইটালি, গ্রীস, মালয়েশিয়া, কানাডাসহ বিশে^র বিভিন্ন দেশে মানব পাচার করার পাশা পাশি নেপাল, দিল্লী, সৌদি আরব, ভিয়েতনাম ও কম্বোডিয়ার রুট ব্যবহার করে তিনি ওইসব দেশে মানবপাচার করে আসছেন।

প্রতারক মাসুম আহমেদের সহযোগীদের আটক করার জন্য পুরো দেশব্যাপী গোয়েন্দা তৎপরতা অব্যাহত রেখেছে (এনএসআই) ও র‌্যাব এর চৌকস দল।

Please Share This Post in Your Social Media

মধুমতি টেলিভিশনের অন্যান্য খবর